ডোমেইন এক্সটেনশন নির্বাচন -ডট কমের পর শীর্ষ জনপ্রিয় ৫ টি ডোমেইন এক্সটেনশন

ডট কম সব সময়ই সকল ডোমেইন এক্সটেনশনের রাজা, তাই আমরা কোন নতুন ডমেইনিয়ার কে ডট কম ব্যতীত অন্য এক্সটেনশনের ডোমেইন এর উপর ইনভেস্ট করতে উৎসাহিত করি না, তবে একজন ডোমেইনিয়ার হিসেবে অবশ্যই আপনাকে অন্য এক্সটেনশনের বিষয়ে জ্ঞান রাখা জরুরি। তাছড়া কেউ ডট কম ব্যতীত অন্য এক্সটেনশনের ডোমেইন নিতে চাইলে অবশ্যই এক্সপার্ট সার্পোট নিয়ে তারপর নিবেন, অনেক সময়ই ডোমেইন এর ম্যারিট অনুযায়ী অন্য এক্সটেনশন এর ডোমেইনও  ভ্যালুয়েবল হয়, তাই আপনার এ সংক্রান্ত জ্ঞান থাকা জরুরি।

.Net- (.Network) এটি মূলত ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী, নেটওয়ার্ক পরিষেবাদি, অনলাইন প্রযুক্তি সংস্থাগুলি এবং ডাটাবেস সরবরাহকারীদের দ্বারা ব্যবহৃত হয়। আমাদের দেশে ডট কমের পর সবচেয়ে জনপ্রিয় এক্সটেনশন বলা যায় এটিকে, কিন্তু অনেকের কাছেই ডট কমের পর .io বেশি জনপ্রিয়।

.io- (British Indian Ocean Territory) ডট কমের পর জনপ্রিয় একটি ডোমেইন এক্সটেনশন বলা যায় এটিকে। অনেক কোম্পানী ডট io তে বিজনেস শুরুর পর বিজনেস আপগ্রেড হবার পর অনেক টাকায় ডট কম এক্সটেনশন কিনে নিয়েছে।

.co- (Top-level domain (ccTLD) assigned to Colombia) – মূলত কলম্বিয়ার জন্য নির্ধারিত হলেও নিবন্ধকরণের উপর নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার কারনে এখন চাইলে যে কেউ এই এক্সটেনশনের ডোমেইন রেজিষ্ট্রেশন করতে পারে। এই এক্সটেনশন দিয়ে অনেকটা কোম্পানী বুঝায় বিধায় এটি ডোমেইন মার্কেটে জনপ্রিয়। টুইটার (t.co), GoDaddy (x.co) এবং গুগল (g.co) এর মতো সংস্থা ইউআরএল সংক্ষিপ্তকরণ হিসাবে .CO ডোমেইন ব্যবহার করে।

.Ai- (.AI is the country code domain extension (ccTLD) for Anguilla) – সাম্প্রতিক সময়ের একটি জনপ্রিয় ডোমেইন এক্সটেনশন। এর ফাইভ ফিগার সেলের মাঝে অন্যতম Leg.ai, Robot.ai Automation.ai ১০,০০০ ডলার কিংবা এর অধিক মূল্যে সেল হয়েছে। পেয়েছে। নিবন্ধন ফি অনেক হওয়া সত্ত্বেও এটিকে অনেকে ডট কমের বিকল্প হিসেবে ব্যবহার করে।

.org- (organization) – ডোমেনটি সাধারণত স্কুল, ওপেন-সোর্স প্রকল্প এবং কমিউনিটি ব্যবহার করে তবে কিছু লাভজনক সংস্থাও ব্যবহার করে।

এছাড়াও কিওয়ার্ড বেধে .US(ইউএস সিটিজেন অথবা ইউএস বেজড বিজনেস), .store( ইকমার্স সেলার),চায়ানার জন্য .CN,জার্মানির জন্য .DE,ইউকের জন্য .UK,নেদারল্যান্ডের জন্য .NL এবং রাশিয়ার জন্য .RU এক্সটেনশন জনপ্রিয়।

আশা করি ডোমেইন এক্সটেনশন নির্বাচনে ভূল করবেন না তাতে আপনার সমস্ত ইনভেস্ট খোয়াতে হতে পারে কিংবা আপনি মানসিকভাবে ডোমেইন ইনভেস্টমেন্ট সেক্টর নিয়ে হতাশ হতে পারেন। এর একটি কারন হল একটি ডট কম ডোমেইন নিয়ে আপনাকে বিক্রির জন্য যতদিন অপেক্ষা করতে হবে তার চেয়েও কয়েক বছর বেশি সময় লাগবে অন্য এক্সটেনশনের ডোমেইন সেল হতে। তাছাড়া আপনি যখন যথাযথ জ্ঞান লাভ করবেন তারপর নিজেই এ সংক্রান্ত রিস্ক এবং সম্ভাবনা সম্পর্কে বুঝতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!