লিকুইড ডোমেইন বলতে কি বুঝায় এবং এর ভ্যালু কেমন।

লিকুয়িড ডোমেইন এমন একটি বিনিয়োগ যা সংখ্যা বা অন্য শব্দের আদ্যক্ষর দ্বারা গঠিত শব্দের ডোমেইন নাম যেটা সম্ভবত বছরে আপনার অর্থকে দ্বিগুণ বা তিনগুণ করে কিংবা একটা  মিনিমাম % বৃদ্ধি করে। এই ধরনের ডোমেইন আপনি হ্যান্ড রেজিস্ট্রেশন করার জন্য খালি পাবেন না, মার্কেটপ্লেস থেকে কিনতে হবে। লিকুয়িড ডোমেইন সম্পর্কে বুঝতে হলে আগে আপনাকে নিচের টার্মস গুলো সম্পর্কে বুঝতে হবে। যেমন-

 L-Letter, C-Character, N-Number

তাহলে LL লিকুইড ডোমেইন বলতে বুঝায় দুইটা লেটারের ডোমেইন নাম যেমন AB.Com কিংবা HN.com তেমনি এখন যদি বলা হয় NLL তাহলে এর মানে হল এটি তিন ক্যারেক্টার ডোমেইন যেমন হতে পারে 1AB.com । অনেক নতুন ডোমেইনিয়ার এখানে ভূল করে থাকে।

তাহলে এবার আসুন দেখে নেই যে লিকুইড ডোমেইন কোনগুলো-

NN.com (Example- 67.com), CC.com (Example- 1M.com), LL.com (Example- AB.com), CCC.com (Example- A1B.com), LLL.com (Example- LKM.com), NNN.com (Example- 345.com), NNNN.com (Example- 9876.com), LLLL.com (Example- DBBL.com), NNNNN.com (Example- 67534.com)

তাহলে এখন আপনাকে যদি বলা হয় 4C.com (4C মানে হল ৪ ক্যারেক্টার) এর লিকুইড ভ্যালু কি? তাহলে এর উত্তর হবে 4C.com  এর লিকুইড ভ্যালু এখনো তৈরি হয় নি।


লিকুয়িড ডোমেইন এর ভ্যালু আইডিয়া

এখানে শুধুমাত্র একটি এভারেজ প্রাইজ আইডিয়া দেয়া হল। ডোমেইন এর সংখ্যা বা নাম্বার এর উপর নির্ভর করে তা এভারেজ দামের চেয়ে অনেক বেশি কিংবা কম হতে পারে।

NN.com- ওপেন মার্কেট এ পাওয়া যাবে না তাই দাম নির্ধারন করা সম্ভব নয়।

CC.com-

LL.com-

CCC.com-

LLL.com-

NNN.com- ১ লাখ ডলার বা প্রায় ৮৫ লাখ টাকা

NNNN.com- ১০ হাজার থেকে ১২ হাজার ডলার বা প্রায় ৮ লাখ থেকে ১০ লাখ টাকা

LLLL.com-

NNNNN.com- ১ হাজার থেকে ১২০০ ডলার বা প্রায় ৮০ হাজার থেকে ১লাখ টাকা

ডট কম ব্যাতিত অন্য এক্সটেনশন এর লিকুইড ভ্যালু-

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে ডট কম ছাড়া অন্য এক্সটেনশন এর লিকুইড ভ্যালু নিয়ে, এবার তাহলে অন্য এক্সটেনশন এর লিকুইড ভ্যালু নিয়ে আলোচনা করা যাক। এখানে বলে নেয়া ভাল নিরাপদ ডোমেইন ইনভেস্ট এর জন্য সবাই ডট কম কে প্রাধান্য দিয়ে থাকে এরপর ডট নেট এবং ডট অর্ঘ। এই তিনটি ছাড়া আমরা অন্য এক্সটেনশন নিয়ে আলোচনা করব না।

ডট নেট(.Net)-

NN.net (Example- 67.net), CC.net (Example- 1M.net), LL.net (Example- AB.net), CCC.net (Example- A1B.net), LLL.com (Example- LKM.net), NNN.net (Example- 345.net), NNNN.net (Example- 9876.net), LLLL.net (Example- DBBL.net), NNNNN.net (Example- 67534.net)

ডট অর্ঘ (.org)-

NN.org (Example- 67. org), CC. org (Example- 1M. org), LL. org (Example- AB. org), CCC.org (Example- A1B.org), LLL.org (Example- LKM.org), NNN.org (Example- 345.org), NNNN.org (Example- 9876.org), LLLL.org (Example- DBBL.org), NNNNN.org (Example- 67534.org)

ডট নেট এর দাম ডোমেইন এর সংখ্যা বা নাম্বার এর উপর নির্ভর করে ডট কম এর চেয়ে অন্তত ১০% কম হবে আর ডট অর্ঘ এর দাম ডট নেটের চেয়ে আরো ১০% কম করে এভারেজ হিসাব করতে হবে। আশা করি আজকের এই লিখাটির পর কারো লিকুইড ডোমেইন নিয়ে সমস্যায় পড়তে হবে না। লিকুইড ডোমেইন ইনভেস্টমেন্ট একজন ইনভেস্টর এর জন্য নিরাপদ এবং বছরে কয়েকগুন রির্টান পাওয়ার হাতছানি। এরপরও আপনাদের কোন প্রশ্ন বা জানার থাকলে নিচের কমেন্ট বক্সে লিখুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!