বাংলা ডোমেইন বা বাংলা শব্দের ডোমেইনের ইতিবৃত্ত

বাংলা ডোমেইন বা বাংলা শব্দের ডোমেইনের ইতিবৃত্ত

বাংলাদেশে ডোমেইন ইনভেস্টমেন্ট সেক্টরটি নতুন হলেও একদম পিছিয়ে এমন বলা যাবে না। তাছাড়া পৃথিবীব্যাপি প্রযুক্তির যে ধারা সেখান থেকে কোন দেশ বা জাতিকেই পিছিয়ে থাকার সুযোগ নেই। আজ থেকে ১০ বছর আগে কোন কোম্পানী হয়ত তাদের ডোমেইন সরাসরি হ্যান্ড রেজিস্ট্রেশন করতে পারলেও এখন আর তেমনটি বলা চলে না। এমনকি বাংলা ভাল ভাল ডোমেইনও এখন আপনি চাইলে সরাসরি রেজিস্ট্রেশন করতে পারবেন না।

যেমন বাংলা কিওয়ার্ড এর নামকরা কোম্পনীগুলো হচ্ছে- রকমারি, নগদ, বিকাশ, স্বপ্ন, আড়ং কিংবা রিসেন্ট সময়ের ওভাই, পাঠাও, সহজ ইত্যাদি । এই ধরনের বাংলা কিওয়ার্ড ডোমেইন এর ভ্যালু অনেক কিংবা এর বাজারটা দিনকে দিন বড় হচ্ছে । সামনেই এই ধরনের বাংলা ডোমেইনও লাখ টাকার উপর কিংবা কয়েক লক্ষ্য টাকায় সেল হবে, যে মার্কেটটা এখনো তৈরি হওয়ার পর্যায়ে আছে। এখনো অনেকে বাংলা অনেক ভাল ভাল ডোমিইন কম দামে সেল করে দেয় যেটা আগামি কয়েক বছর পর আর থাকবে না। একটা বাস্তব সত্য আর কষ্টের কথা হল ৪ বা ৫ অক্ষরে তৈরি হয় এমন ব্র্যান্ডেবল বেশিরভাগ বাংলা ডোমেইন এর মালিকও বিদেশীরা। তাই বাংলা ভ্যালুয়েবল কিওয়ার্ড এর ডমেইন নিয়েও আপনি ইনভেস্ট করতে পারেন যা আপনাকে কয়েকগুন রির্টান দিবে, সে জন্য আপনাকে ভাল কিওয়ার্ড গুলো খুজে বের করতে হবে। বাংলা ডোমেইন চয়েস করার সময় যে বিষয়গুলো বিশেষভাবে নজর দিতে হবে-

  • ১ শব্দের ডোমেইন বাছাই করবেন আর খুব ভাল কিওয়ার্ড হলে দুই শব্দের ডোমেইন নিতে পারেন।
  • বাংলা ইংলিশ মিশেল নয়। এই ধরনের ডোমেইন এ আপনার ইনভেস্টমেন্ট হারানোর ঝুকি কয়েকগুন।
  • বাংলা ডোমেইন এ অনেকেই বানান নিয়ে সমস্যায় পরেন, তাই আপনি প্রয়োজনে ২টি বানানের ডোমেইন নিয়ে রাখবেন কিংবা সন্দেহমূলক ডোমেইন ক্রয় থেকে বিরত থাকবেন। সম্ভব হলে ডট কম ডট বিডি ডোমেইনটিও নিয়ে রাখবেন।  
  • অনেকেই শব্দের শেষে বিডি শব্দটি ঝুড়ে দিতে পছন্দ করে যেটা আসলে আমি বলব ঠিক নয়। এটি আসলে ডোমেইন এর ব্র্যান্ডেড ভাবটি নষ্ট করে দেয়। কিছু শব্দের সাথে এটি মানানসই হতে পারে সব শব্দের সাথে নয়। যেমন বিডিনিউজ ডোমেইনটির সাথে বিডিটা মানানসই তাই বলে অন্য শব্দের সাথে মানানসই হবে এমন নয়।
  • ভাল কিওয়ার্ড এর আগে ই(e) যুক্ত হয় এমন ডোমেইন এ ইনভেস্ট করতে পারেন। যেমন- ইখেলা, ইদোকান, ইমেলা এমন ডোমেইন গুলার অনেক ভ্যালু।
  • বাংলা ডোমেইন এর মার্কেটটা এমনিতে ছোট তাই নাম্বার, হাইফেন, শব্দের সাথে সংখ্যা পরিহার করার চেষ্টা করবেন।
  • এখনো বেশির ভাগ ক্ষেত্রেই বাংলাদেশের বড় বড় কোম্পানীগুলো মার্কেটপ্লেস থেকে অনেক টাকায় ডোমেইন ক্রয়ে অভ্যস্ত নয় সেক্ষেত্রে কোম্পানী টার্গেটেড ডোমেইন নেওয়ার সময় সতর্কতা অবলম্বন করুন।
  • সেলিব্রেটি টার্গেটেড ডোমেইন ক্রয়ের থেকে বিরত থাকুন। আর ক্রয় করলেও নামের মূল অংশের ডোমেইন ক্রয় করুন এতে সেই সেলিব্রেটি ডোমেইন না নিলেও অন্য টার্গেটেড কাস্টমার পাবেন। যেমন- shakibAlhasan.com না কিনে আপনি যদি shakib.com কিনেন তাহলে সাকিব যেমন সেটা পছন্দ করবে তেমনি সাকিব না কিনলেও সাকিব নামে আপনি অন্য টার্গেটেড কাস্টমার খুজে পাবেন। যাতে করে অন্তত পক্ষে আপনার লোকসান হবার সম্ভাবনা অনেকাংশে কমে যাবে।

বাংলা ডোমেইন ক্রয় বিক্রয় সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে এখুনি কমেন্টস করুন, ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!