নিউমেরিক ডোমেইন বা সংখ্যা ডোমেইন কি?

প্রথমেই বলে নেই নিউমেরিক ডোমেইনের ৮০% মার্কেটই চায়না কেন্দ্রিক। তাই নিউমেরিক ডোমেইন নিয়ে বিজনেস করতে গেলে আপনাকে চায়নার মানুষের বিশ্বাস, অবিশ্বাস ভাল লাগা, মন্দ লাগাকে প্রবলভাবে গুরুত্ব দিতে হবে। এমনকি চায়নায় আপনি একটি সিম কার্ড কিনতে গেলেও দেখতে পাবেন কিছু সংখ্যার সিম কার্ডের দাম অনেক যেমন যে নাম্বারে যত বেশি ৮ আছে সেটার দাম তত বেশি, আর কিছু সংখ্যার সিম কার্ডের দাম কম যেমন অনেক ৪ ব্যবহার করা নাম্বার। কতটা প্রবলভাবে বিষয়গুলো মানুষের ভিতর ঢুকলে এমন হওয়া যায়!!


ভাগ্যবান বা লাকি সংখ্যাঃ
০”শূন্য” – শুন্য লাকি সংখ্যা গুলোর মাঝেও একটি। সংখ্যার শুরুতে ০ এর চেয়ে সংখ্যার শেষে ০ এর ভ্যালু বেশি।

২ –“দুই”– ২ চীনা সংস্কৃতিতে বেশিরভাগ ক্ষেত্রেই একটি ভাল সংখ্যা হিসাবে বিবেচিত হয়। একটি চীনা প্রবাদ আছে: “ভাল জিনিস জোড়ায় আসে”।

৩ –“তিন”- তিন সংখ্যাটিও একটি ভাগ্যবান সংখ্যা হিসাবে বিবেচিত হয়।

৬ –“ছয়”- অনেক চাইনিজের মতেই (সবাই নয়) সবচেয়ে লাকি সংখ্যা, এর অর্থ মসৃন বা স্মুথ। মানে বোঝায় সবকিছুই ঠিকঠাক চলছে। অনেক সময়ই অর্থের চেয়ে সবকিছু ঠিকঠাক চলাটা বেশি কাম্য তাই অনেক চাইনিজের মতে ৬ সবচেয়ে লাকি।

৭ –“সাত”- ৭ চীনা সংস্কৃতিতে একতাবদ্ধতার প্রতীক। এটি সম্পর্কের জন্য একটি ভাগ্যবান সংখ্যা। এটিই বোধহয় একমাত্র সংখ্যা যা চীনা, পশ্চিমা, ভারতীয়(আমরা)সকল সংস্কৃতিতেই লাকি নাম্বার হিসেবে বিবেচিত।

৮ –“আট” – এটিই চীনা ডোমেইন বা মানুষের বিশ্বাসের জগতে সবচেয়ে লাকিয়েস্ট নাম্বার যা আবার নিউমেরিক ডোমেইনে সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন সংখ্যা। এর ধারা মূলত সমৃদ্ধ বা অর্থ বুঝায়। শুধু ডোমেইন না, টেলিফোন নাম্বার, ফ্লাইট নাম্বার, টেলিফোন নাম্বার, গাড়ীর নাম্বার প্লেট এ সবচেয়ে বেশি ব্যবহ্রত হয় এবং যে সংখ্যার জন্য মানুষ মিলিয়ন মিলিয়ন টাকা খরচ করতেও পিছপা হয় না।

৯ –“নয়” – এটি চীনা সংস্কৃতিতে সম্প্রীতির প্রতীক এবং একটি লাকি সংখ্যা।
এবার তাহলে লাকিয়েস্ট সিরিয়াল করে নিন ৮ ৬ ৯ ৭ ২ ০ ৩


দুর্ভাগ্য বা আনলাকি সংখ্যা
লাকি সংখ্যার মত আনলাকি সংখ্যা নিয়ে বিস্তারিত লিখব না তাতে লিখা বড় হয়ে যাবে খালি সংখ্যা গুলোই জানিয়ে দিব।
৪ এবং ৫ সংখ্যা দুইটি মূলত আনলাকি হিসেবে বিবেচিত। ডোমেইনে নির্বাচনের ক্ষেত্রে মূলত এই সংখ্যা দুইটি এভয়েড করার চেষ্টা করবেন।

আর বাকি থাকল ১ এটি সাধারনত কিছুই বুঝাই না, ব্যবহারে সমস্যা নেই আবার ব্যবহার না করলেও সমস্যা নেই।


আসুন জেনে নেই নিউমেরিক ডোমেইন নির্বাচনে সাধারন কিছু গাইডলাইনঃ

১। যত কম সংখ্যা তত বেশি ভ্যালু।

২। শেষে শূন্য যুক্ত থাকলে বেশি ভ্যলু পাবেন। আবার যত বেশি শুন্য তত বেশি দাম। যেমন ৭৭০ ডট কম এর চেয়ে ৭০০ ডট কম বেশি ভ্যালুয়েবল।


৩। অন্যদিকে শূন্য দিয়ে শুরু হওয়া সংখ্যাযুক্ত ডোমেনগুলির সাধারণত কম দাম থাকে। যেমন ০৯৬ ডট কমের চেয়ে ৬৯০ ডট কমের দাম বেশি।


৪। নিম্ন সংখ্যাগুলো সাধারনত উচ্চ সংখ্যার চেয়ে বেশি দামি। যেমন ২২২৩৩৩ ডট কম ৩৩৩২২২ ডট কমের চেয়ে বেশি মূল্যবান। মানে যত নিচ থেকে উপরে উঠবেন ততি বেশি মূল্য পাবেন।


৫। ক্রমযুক্ত সংখ্যার ডোমেইন ক্রমছাড়া ডোমেইন এর চেয়ে ভ্যালু বেশি। যেমন ১২৩ আর ২৩১ এর মাঝে কোনটার ভ্যালু বেশি? কমেন্টে বলে যাবেন।


৬। জোড়া জোড়া সংখ্যা গুলি জোড়া ছাড়া থেকে বেশি দামি। যেমন ২২২২ ২২৩৩ এগুলা ২২৮১ ২২৭৫ এর চেয়ে বেশি দামি।


৭। আপনার ডোমেইন ৮ সংখ্যাটি থাকলে এর দাম বেড়ে যায়। দাম বাড়ার ক্রমটা দেখুন ৮৮৮ ডট কম > ৯৮৮ ডট কম > ৯১৮ ডট কম > ৯১২ ডট কম।


৮। ডোমেইনে ৪ সংখ্যাটি থাকলে এর দাম কমে যায়, তাই ৪ সংখ্যাটি বাদ দেবার চেষ্টা করবেন। যেমন ৬৭২ ডট কম ৬৭৪ ডট কমের চেয়ে বেশি দামি।

নিউমেরিক ডোমেইন এর দামের আইডিয়া-

দেখে নেয়া যাক কিরকম সংখ্যার কেমন দাম হতে পারেঃ

৩ সংখ্যাঃ ২ সংখ্যার ডোমেইন এভেইলেবল নেই বা ওপেন মার্কেটে আর পাওয়া সম্ভব না তাই ৩ সংখ্যার ডোমেইন বড় বিজনেস এর জন্য প্রথম অপশন। যেকোন ৩ সংখ্যার ডোমেইনের দাম বর্তমানে ১ কোটি টাকার ঘরে তবে সেই ডোমেইনের মধ্যে “৪” থাকলে সেটার ভ্যালু কিছুটা কম। ধরে নেয়া যাক 557.com এর মূল্য ১ কোটি টাকা তবে এটা যদি 447.com বা 477.com হয় তাহলে এটার দাম কিছুটা কম হবে।

৪ সংখ্যাঃ ৪ সংখ্যা ডোমেইনের দাম বর্তমানে ১০ লাখ টাকার উপরে তবে এখানেও যদি ডোমেইনের মধ্যে ৪” থাকে তবে এর দাম কিছুটা কম।

৫ সংখ্যাঃ ৫ সংখ্যার ডোমেইনের দাম বর্তমানে লাখ টাকার উপরে তবে এখানেও যদি ডোমেইনের মধ্যে ‘” থাকে তবে সেই ডোমেইনের মূল্য হবে ২০-৫০ হাজার টাকার ঘরে।

৬ সংখ্যাঃ যেকোন ৬ সংখ্যা ডোমেইনের এখনও লিকুইড ভ্যালু তৈরি হয়নি তবে ভালো কম্বিনেশন হলে লাখ টাকার উপরে দাম। যেমনঃ 777888.com / 332255.com
ভবিষ্যতে হয়ত ৬ সংখ্যার র‍্যান্ডম ডোমেইনের ভ্যালু হবে।

নিউমেরিক ডোমেইন নিয়ে আর কিছু জানার থাকলে কমেন্টবক্সে কমেন্ট করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!