ডোমেইন ইনভেস্টমেন্ট - ডোমেইন ক্রয় সংক্রান্ত গাইডলাইন

ডোমেইন ইনভেস্টমেন্ট – ডোমেইন ক্রয় সংক্রান্ত গাইডলাইন

ডোমেইন ইনভেস্ট করতে হলে নিশ্চয় আপনাকে আগে ডোমেইন ক্রয় করতে হবে। তাই কিভাবে এবং কোথা থেকে ডোমেইন ক্রয় করবেন এ সংক্রান্ত জ্ঞান থাকা জরুরি। আপনার পন্য যদি ভাল আর ভ্যালুয়েবল না হয় নিশ্চয় বিক্রয় করে প্রফিট আশা করাটা বোকামি, তাই ডোমেইন ক্রয় ডোমেইন বিক্রয়ের চাইতেও বেশি গুরুত্বপূর্ন। এই নিবন্ধে,আমরা ডোমেইন ক্রয় সংক্রান্ত খুঁটিনাটি সমস্ত বিষয় নিয়ে আলোচনা করব।

ডোমেইন ক্রয় মূলত দুই ধরনের হতে পারে-

১। ডোমেইন হ্যান্ড রেজিস্ট্রেশন

২। মার্কেটপ্লেস থেকে  ডোমেইন ক্রয়

ডোমেইন হ্যান্ড রেজিস্ট্রেশন

হ্যান্ড রেজিস্ট্রেশন বলতে বুঝায় আপনি সার্চ দিয়ে দেখলেন একটি ডোমেইন এভেইলেভল বা নিবন্ধনের জন্য খালি আছে। এখন সেটি আপনি সরাসরি নিজে নিবন্ধন করবেন। এই ধরনের ডোমেইন আপনি ইন্টারন্যাশনাল বিভিন্ন ডোমেইন রেজিস্টার থেকেই ডোমেইন ক্রয় করতে পারেন। পার্থক্য হল ইন্টারন্যাশনাল সাইট থেকে কিনতে হলে সেখানে আপনাকে ডলার লোড করে তারপর কিনতে হবে আর লোকাল সাইট থেকে ক্রয় করলে লোকাল বিভিন্ন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। ডট কম এর জন্য আপনাকে রেজিস্টার ভেদে ৮ থেকে থেকে ১২ ডলার পর্যন্ত খরচ করতে হতে পারে। আর টাকায় হিসেব করলেও ৭০০ থেকে ১০০০ হাজার টাকার মত খরচ করতে হতে পারে। এছাড়া বিভিন্ন সময় অনেক রেজিস্টার ছাড় দিয়ে থাকে সেক্ষেত্রে আপনি কমে পেতে পারেন। ইন্টারন্যাশনাল ডোমেইন প্রভাইডারদের মাঝে  এপিক, নেম ডট কম, নেমচিপ সহ এমন আরো অনেক ট্রাসেবল সাইট অন্যতম যাদের থেকে থেকে আপনি ডোমেইন রেজিস্ট্রেশন করে নিতে পারেন। আর লোকাল প্রোভাইডারদের ক্ষেত্রে বলব আপনি যাছাই বাছাই করে ভাল প্রভাইডার থেকে ক্রয় করতে পারেন। আমরা ব্যক্তিগত ভাবে কাউকে প্রমোট করি না বিধায় নির্দিষ্ট কারো নাম বলা সমীচীন হবে না। 

মার্কেটপ্লেস থেকে ডোমেইন ক্রয়

মার্কেটপ্লেস থেকে ক্রয় বলতে বুঝায় আপনি কম দামে ভাল ডোমেইন খুজে বের করে ক্রয় করে রাখবেন পরবর্তিতে বেশি দামে ডোমেইনটি সেল করবেন। এটি ডোমেইন ইনভেস্টরদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ, কারন বেশির ভাগ ইনভেস্টর ডোমেইন হ্যান্ড রেজি না করে মার্কেটপ্লেস থকে ক্রয় করে,  একজন এক্সপার্ট ডোমেইন ইনভেস্টর হয়ত সর্বোচ্চ ১০% ডোমেইন হ্যান্ড রেজিস্ট্রেশন করে।  এতে লাভের সম্ভাবনা অনেকাংশে বৃদ্ধি পায় আবার ভাল ডোমেইন ক্রয় করলে লস হবার সম্ভাবনা নাই বললেই চলে। তো আসুন এখন জেনে নেই বিভিন্ন মার্কেটপ্লেস সম্পর্কে। এখানে উল্লেখ করা ভাল ডোমেইন ক্রয় বিক্রয়ের জন্য অনেক অনেক প্লেস আছে আমরা শুধুমাত্র একজন ইনভেস্টর এর জন্য গুরুত্বপূর্ন মার্কেটপ্লেসগুলো নিয়েই আলোচনা করব।

গোড্যাডি এক্সপেয়ার্ড অকশন এখানে প্রতিদিন হাজার হাজার ডোমেইন এর অকশন হয়। সেখান থেকে আপনি আপনার বাজেট অনুযায়ী ভাল ডোমেইন এ বিড করে জিতে নিতে পারেন আপনার ডোমেইনটি। তবে এখানে অকশন এ জয়েন করার জন্য আপনাকে ১০ ডলার দিয়ে ১বছরের জন্য মেম্বারশীপ নিতে হবে।

ড্রপক্যাচ পুরাতন ডোমেইন ক্রয়ের জন্য অন্যতম একটি জায়গা হল ড্রপক্যাচ। এটি মূলত নেমব্রাইটের একটি সার্ভিস তাই আপনার নেমব্রাইট একাউন্ট দিয়েই আপনি চাইলে এখান থেকে ডোমেইন ক্রয় করে নিতে পারেন। ড্রপক্যাচের কয়েক ধরনের সার্ভিস রয়েছে যেমন আপনি চাইলে এখানে ব্যাকঅর্ডার করে ডোমেইন নিতে পারেন, ড্রপ ডোমেইন এর অকশন থেকে ডোম্মেইন ক্রয় করতে পারেন এছাড়া অন্য কেউ বিড না করলে প্রি রিলিজ অপশন থেকে সর্বনিম্ন ১০ ডলার দিয়েও পুরাতন ডোমেইন ক্রয় করতে পারেন।

নেমলিকুইডেটএটি একটি এপিক লিকুইডেট প্ল্যাটফর্ম যেখান থেকে আপনি পুরাতন ডোমেইন সর্বনিম্ন ৯ ডলার দিয়ে ক্রয় করতে পারেন। উল্লেখ্য যে এখানে আপনাকে বিড এমাউন্ট এর সাথে এক বছরের রিনিউ চার্জ সহ দিতে হবে। এখানে আপনার এপিক একাউন্ট থাকলে আর নতুন করে একাউন্ট করার প্রয়োজন পড়বে না।

নেমসিলোএখানে আপনি অন্য কেউ বিড না করলে সর্বনিম্ন ১ ডলারেও ডোমেইন পেতে পারেন। তবে এখানেও আপনাকে এপিক এর মত ১বছরের রিনিউ চার্জ সহ দিয়ে রিনিউ করে নিতে হবে।

ডায়নাডট ডায়নাডটও  ড্রপক্যাচের মত অনেকগুলো সার্ভিস দিয়ে থাকে। এখানেও প্রতিযোগী না থাকলে ১৩ ডলার বিড করে অনেক পুরাতন ভ্যালুয়েবল ডোমেইন  পেতে পারেন। 

এছাড়াও সেডো, এপিক, ড্যান, স্কোয়াড় হেল্প, ফ্লিপ্পা, ৪সিএন সহ অনেক গুলো মার্কেটপ্লেস রয়েছে যেখান থেকে আপনি চাইলে ভ্যালুয়েবল ডোমেইন ক্রয় করতে পারেন। তবে এ সমস্ত মার্কেটপ্লেস মূলত ইন্ড ইউজারদের জন্য তাই ডোমেইন বিক্রয় সংক্রান্ত লেখায় এসকল মার্কেটপ্লেস সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আজকের লিখার বিষয়ে কিংবা ডোমেইন ক্রয় সংক্রান্ত বিষয়ে আরো বিস্তারিত কিছু জানার থাকলে কমেন্টস করুন।

1 thought on “ডোমেইন ইনভেস্টমেন্ট – ডোমেইন ক্রয় সংক্রান্ত গাইডলাইন”

  1. As per your guide, you have said that there is no chance of loss of capital.
    Can you please explain the matter in detail?
    If I purchase any domain and if I am not able to sell the domain before its expiry how can I recover my money?

    expected your valuable advice. I am a beginner in this sector.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!