কিওয়ার্ড ডোমেইন কী এবং কেন কিওয়ার্ড ডোমেইনে ইনভেস্ট করবেন

কিওয়ার্ড ডোমেইন কী এবং কেন কিওয়ার্ড ডোমেইনে ইনভেস্ট করবেন

কিওয়ার্ড ডোমেইন

কিওয়ার্ড ডোমেইন হল সরাসরি একাধিক অভিব্যক্তিযুক্ত শব্দ বা শব্দ সমষ্টি (উদাহরণস্বরূপ, ফুডশপ.কম)।

ডোমেইন ইনভেস্টরদের অভারিত সম্ভাবনা এবং নিরাপদ ইনভেস্টমেন্ট এর জন্য সবচেয়ে ভাল সুযোগ হল একটি কিওয়ার্ড ডোমেইন প্রোটপোলিও প্রস্তুত করা। আফটার মার্কেটে নিয়মিত চোখ রাখলে লিকুইড ডোমেইন এর চেয়ে তুলনামূলক কম মূল্যে আপনি কিওয়ার্ড ডোমেইন পেতে পারেন এবং সেটিকে অনেকগুন বেশি দামে বিক্রি করতে পারবেন। বলা চলে ভাল কিওয়ার্ড ডোমেইন হল রিস্ক ফ্রি ইনভেস্টমেন্ট সেক্টর। যেমন MedicineZone.com, BestBuy.com, ElectronicShop.com, HomeRecipe.com, BabyFood.com, BestCar.com, Carshop.com, Tourplan.com  এই রকম সলিড দুইটি ওয়ার্ড কম্বিনেশন ডোমেইন অনায়াসে কয়েকগুন বেশি দামে সহজেই বিক্রি করা সম্ভব তাছাড়া তুলনামূলক অন্যান্য ডোমেইন এর চেয়ে সহজে এর কাস্টমার পাওয়া যাবে।

কিওয়ার্ড ডোমেইন নির্বাচনের উপায়

আপনি ভাল কম্বিনেশনে কিওয়ার্ড ডোমেইন যে ভাবেই নেন না কেন(হ্যান্ড রেজি কিংবা আফটার মার্কেট) তাতে আপনার লস হবে না।  শুধুমাত্র কিছু সাজেশন মেনে খোজা শুরু করুন, আপনার শুরুটা হবে আশা জাগানিয়া, আপনার ভাল করার সম্ভাবনা বেড়ে যাবে কয়েকগুন। যা মেনে চলবেন-

১। দুই শব্দের বেশি নয়।

২। কম্বিনেশন টা ১২ ডিজিটের মাঝে রাখবেন কিংবা সর্বোচ্চ ১৪ ডিজিট, যার মানে হল ১৫ ডিজিটের নিচে রাখবেন।

৩। জনপ্রিয় নিসের উপর দুই শব্দের ভাল কম্বিনেশন খুজে বের করার চেষ্টা করতে হবে কিংবা আফটার মার্কেট থেকে কিনে নিতে হবে।  

৪। এমন শব্দের ব্যবহার নয় যার উচ্চারনে দাঁত ভেঙ্গে যায়। যার অর্থ হল সহজ শব্দের দুটি কম্বিনেশন।

৫। শব্দের জিরান্ড বা পাস্ট পার্টিসেপল ফর্ম এড়িয়ে চলুন।

৬। ভূল বানান এড়িয়ে চলুন। আপনার পছন্দের ডোমেইনটির বানান কয়েকবার যাছাই করে দেখুন।

৭। ভবিষ্যতে ট্রেন্ড হতে পারে এমন নিস বাছাই করে দুই শব্দের কিওয়ার্ড ডোমেইন পছন্দ করুন। আপনি ভাল দুই শব্দের কিওয়ার্ড ডোমেইন বাছাই করলেন কিন্তু এর মার্কেট যদি আজ থেকে কয়েক বছরের পুরাতন হয় তাহলে নিশ্চয়ই সে ডোমেইন এর কাস্টমার খুজে পাওয়া সম্ভব নয়। যেমন আগামি দিনগুলোতে সোলার, কৃত্রিম বুদ্ধিমত্তা, অনলাইন কিংবা অনলাইন পেমেন্ট এর মত কিওয়ার্ড গুলো খুব ভ্যালুয়েবল হবে কিংবা এখনই অনেক ভ্যালু। আবার অন্যদিকে ফ্যাশন কিংবা ট্রাবেল এর মত চিরযৌবন সেক্টরগুলি সব সময়ই সম্ভাবনাময়। তাই কয়েক বছর পরের ট্রেন্ড নির্বাচন করলে আপনি অন্যদের থেকে এগিয়ে থাকবেন।

৮। কোন শব্দটি আগে বসবে আর কোনটি পরে এটি নির্বাচনে সতর্ক হতে হবে। ধরুন BabyFood.com এর জায়গায় আপনি FoodBaby.com ডোমেইন নিলেন। সেক্ষেত্রে নিশ্চয় আপনি ডোমেইনটির দাম BabyFood.com এর চেয়ে কয়েকগুন কম পাবেন কিংবা বছরের পর বছর রিনিউ করে যাবার পরও সেল পাবেন না।

৯। আফটার মার্কেট থেকে কেনার সময় ভ্যালু, ট্রেন্ড কিংবা ফিউচার ট্রেন্ড বুঝে ডোমিন কিনুন। ওভার প্রাইস এ ডোমেইন কিনে বসে থাকার চেয়ে সেই ডোমেইন কিনা থেকে বিরত থাকা ভাল। মনে করুন একটি ডোমেইন এর দাম হওয়া উচিত ৩০০ ডলার আপনি যদি সেটা ১০০০ ডলার দিয়ে কিনে ভাল দামের জন্য অপেক্ষা করতে থাকেন তাহলে আপনি আশান্বিত রির্টান পেতে নিশ্চয় অনেক সময় অপেক্ষা করতে হবে।

১০। নাম্বার, হাইফেন, আলাদা ভাষার কিওয়ার্ড কম্বিনেশন এড়িয়ে চলুন। যেমন একটি বাংলা শব্দ আরেকটি ইংলিশ শব্দের কম্বিনেশন করে কয়েকগুন রির্টান এর আশা করা নিশ্চয় বোকামি হবে। 

কিওয়ার্ড ডোমেইন সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!